SWASTI | স্বস্তি একটি বাংলা শব্দ যার অর্থ “মনের শান্তি, তৃপ্তি, সান্ত্বনা বা সন্তুষ্টি”

‘স্বস্তি’ সেবাটির মাধ্যমে বাংলাদেশ নকল, ভেজাল ও মেয়াদোত্তীর্ণ পণ্যমুক্ত করার জন্য মোবাইল ফোনের এসএমএস  ব্যবহার করে পণ্য ভেরিফিকেশনে ভোক্তাদের সম্পৃক্ত করা হয় যা তাদেরকে তৃপ্ত বা সন্তুষ্ট করে।

SWASTI | স্বস্তি সেবাটি ভোক্তাদেরকে সরাসরি পণ্য উৎপাদনকারী বা আমদানিকারকের সাথে তথ্য আদানপ্রদানের সুযোগ করে দেয় এবং নির্ভরযোগ্য পণ্য তথ্য সরবরাহ করে যাতে করে গ্রাহক আসল পণ্য বেছে নেয় এবং নকল পণ্য ক্রয় এড়াতে পারে।

SWASTI | স্বস্তি যা নিয়ে কাজ করে

ভোক্তা

নকল সমস্যা একটি মাল্টি মিলিয়ন ডলার শিল্প যা ভোক্তাদের জীবন এবং জীবিকা, স্বাস্থ্য ও মানসিকতায় প্রভাব ফেলে।

পণ্য উৎপাদনকারী এবং ব্র্যান্ড মালিক

পণ্য উৎপাদনকারী এবং ব্র্যান্ড কোম্পানিরা আইন-বিচারের ঝুঁকিতে থাকেন, নকল পণ্যের প্রভাবে আয় কমে যায়  এবং সুনাম নষ্ট হয়।

সরকার

গভরন্যান্স সিস্টেমে সম্ভাব্য দুর্বলতা থাকার কারণে কখনও কখনও অপ্রত্যাশিত পরিস্থিতির সম্মুখীন হন; এভাবেই ধীরে ধীরে নকলবাজদের গ্যাংগুলি প্রায়ই অত্যাধুনিক মাফিয়া গ্রুপে পরিণত হয়।

সমস্যার পিছনের সমস্যা

কিউআর কোড, বারকোড কিংবা আরএফআইডি ট্যাগের মতো ইতিমধ্যে বিদ্যমান প্রযুক্তিগুলো সহজ, কার্যকর ও বাস্তবসম্মত নয়। কেননা, এই প্রযুক্তিগুলোতে পণ্য ভেরিফিকেশনে ইন্টারনেট, স্মার্টফোন, অ্যাপ কিংবা স্ক্যানার ব্যবহৃত হয়।

বর্তমানে প্রচলিত হলোগ্রাম প্রযুক্তিতে ভোক্তা আসল-নকল হলোগ্রামের পার্থক্য করতে পারেনা। হলোগ্রাম ভেরিফিকেশনের জন্য আলাদা লেজার রশ্মি ব্যবহার করা হয় যা পণ্য কোম্পানির কাছে থাকলেও সাধারণত ভোক্তার কাছে থাকে না।এই প্রযুক্তিগুলো পণ্য উৎপাদন উৎসের সাথে সরাসরি গ্রাহকদের সাথে সম্পর্ক তৈরি করে না।

এই প্রযুক্তিগুলোতে পণ্য উৎপাদন উৎসের সাথে সরাসরি গ্রাহকদের সুযোগ থাকে না

SWASTI | স্বস্তি’র মার্কেটে অনুপ্রবেশ যেভাবে

যেকোন মোবাইল ডিভাইসের মাধ্যমে দ্রুত এবং সহজেই ভেরিফিকেশন করা যায়।

SWASTI | স্বস্তি সর্বপ্রথম প্রধানমন্ত্রীর কার্যালয়ের একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রামের সাথে পার্টনারশিপ অর্জন করে, যা স্বস্তি প্রযুক্তিকে একটি জাতীয় মান হিসাবে প্রতীয়মান করেছে।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের সম্পৃক্ততায় SWASTI | স্বস্তি অন্যান্য নিয়ন্ত্রক ও সরকারি সংস্থা যেমন: বাণিজ্য মন্ত্রণালয় (MoC) – জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর (DNCRP) এর সমর্থন এবং পার্টনারশিপ অর্জন করেছে।

SWASTI | স্বস্তি ভোক্তা, পণ্য ও কোম্পানির মধ্যে তথ্য আদানপ্রদানের বিষয়টিকে মূল হাতিয়ার হিসাবে ব্যবহার করে এবং নকল পণ্য ব্যবসার ভিত্তিকে ভেঙ্গে ফেলে।

Market Coverage

Our products are designed to meet your specific needs in multiple industries by enabling consumers to verify the authenticity of their products with a simple SMS and online verification.

We offer Brand Protection, Consumer Engagement & Loyalty and Market Intelligence solutions to sectors such as:

  • Consumer Goods / FMCG (includes Home, Beauty & Personal Care/ Cosmetics, Foods & Beverages, Liquor & Tobacco verticals)
  • Consumer Durables
  • Luxury Goods
  • Textiles & Clothing
  • Pharmaceuticals
  • Agro Products & Fertilizers
  • Lubricants, Oil, Building Materials & Industrial Chemicals
  • Electronics parts, Auto Mobile Components & Spare Parts, and several others

Download Brochure

Vision

Our Vision is a better life for all by ensuring and bringing the quality of life-impacting products. We dream to enable consumers to make the best purchase decision.

Mission

Boosting Brand Value through Empowering Consumer by Ensuring Direct Engagement to the Product Source that Drives Consumer Satisfaction and Loyalty.